মৌন মিছিল
- md ali ferdousi ১০-০৫-২০২৪

নিজেকে গোছানোর আলোক মিছিল,
অন্যকে দেখানোর পুলক গোঁজামিল।

সংক্রমিত মানুষেরই, মৌন আওয়াজ,
জমিজমা হয়ে গেলেই ভবে মহারাজ।

লক্ষ মানুষ আছেন সে, মৌন মিছিলে,
দক্ষ কতটা, বলেন বসে জমি কিনলে।

মূল্য দিগুণ হবেই বছর কয়েক গেলে,
অঙ্কুরি সে বীজে, রঙ্গে পাতা মেলে।

দৃষ্টি মেলে দেখো, কত অসাড় কুফল,
কিনা কিনি রোখো, দাম বাড়ে কেবল।

জীবনের পুরো শক্তি, করে দিয়ে জল,
পাল্লা দিয়ে জমি ভক্তি, কিসের সুফল?

ভিত্তিহীন ভবিষ্যৎ ভেবে, নিজে দুর্বল,
অলস সন্তান ভাগাভাগি হচ্ছে কুফল।

জেনে সবে আগে যান মৌন মিছিলে,
গুপ্ত টাকা সোহাগ দেন মাটির তলে।

স্বপ্নটাকেই পুঁজি করে গড়ে আকর্ষণ,
খাল বিল ভরাট করে, টেনে গুপ্তধন।

সোনার কাঁঠি পাবে কবে দেখে স্বপন,
কুয়ার মধ্যে যায় ডুবে এই কি জীবন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।